স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: চোকাশিকারি মোকাবিলায় নিচুতলার বনকর্মীদের হাতে এখনই স্বয়ংক্রিয় আধুনিক অস্ত্র তুলে দেওয়া হবে না। বক্সা টাইগার রিজার্ভ কনজারভেশন ফাউন্ডেশন ট্রাস্টের বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে এ কথা জানালেন বনমন্ত্রী রাজীব বন্দ্যেপাধ্যায়।

তিনি জানান, বন সুরক্ষার দায়িত্বে থাকবেন স্থানীয় পুলিশই। বনমন্ত্রীর বক্তব্য, নিচুতলার বনকর্মীদের হাতে এখনই স্বয়ংক্রিয় আধুনিক অস্ত্র তুলে দিলে যদি কিছু একটা ঘটে যায় তখন সেই দায়িত্ব কে নেবে? এদিকে এখনও লকডাউন চলছে। পাশাপাশি বন্যজন্তুদের প্রজননের জন্য জঙ্গল তিনমাস বন্ধ হয়ে গিয়েছে।

জঙ্গল বন্ধ ও লকডাউন এই দুইয়ের জেরে চিলাপাতা বনাঞ্চলের কার সাফারি, গাইড, রিসর্ট ও হোমস্টে মালিকরা প্রচণ্ড লোকসানের মুখে পড়েছেন। তাঁরা বনমন্ত্রীকে ডেপুটেশন দিয়ে জঙ্গল বন্ধের মধ্যেও চিলাপাতার বেশ কয়েকটি পয়েন্ট খুলে দেওয়ার আর্জি জানান।

যাতে জঙ্গল বন্ধের মধ্যেও পর্যটকরা বেড়াতে আসতে পারেন। বনমন্ত্রী বলেন, পর্যটন ব্যবসায়ীরা আমাকে বেশকিছু প্রস্তাব দিয়েছেন। কিন্তু বন্যপ্রাণীদের প্রজননের সময় বন ও বন্যপ্রাণীদের উপর কোনও চাপ তৈরি হয় এরকম সিদ্ধান্ত আমরা নেব না। চিলাপাতায় কিছু পয়েন্ট খুলে দেওয়া যায় কি না আমরা ভেবে দেখছি।

জঙ্গলে ঢোকার এন্ট্রি ফি রাজ্যের সব বনাঞ্চলে এক নয়। সব বনাঞ্চলে একরকম এন্ট্রি ফি করা যায় কি না সেটাও আমাদের ভাবনার মধ্যে রয়েছে। তিনি জানিয়েছেন, বক্সাতে দেশের সেরা দক্ষ গোয়েন্দা কুকুর করিম আছে। মধ্যপ্রদেশ থেকে ৩০ জুনের মধ্যে বক্সাতে আরও একটি গোয়েন্দা কুকুর আসছে।

রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যের বনাঞ্চলগুলির সুরক্ষায় খুব শীঘ্রই বক্সা ব্যাঘ্র প্রকল্পে ৩৬টি নতুন বিট অফিস হবে। এখানে দু’টি ডিভিশনে ১২টি বিট অফিস তৈরির কাজ প্রায় সম্পূর্ণ। এছাড়াও সব মিলিয়ে শতাধিক বিট অফিস হচ্ছে।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I