ফাইল ছবি

প্রতীতি ঘোষ, বারাকপুর: উত্তর ২৪ পরগনার বারাকপুর পুলিশ কমিশনারেটের নির্দেশে বারাকপুর-ডানলপ রুটে বিটি রোডের উপর দিয়ে চালু হল অটো। বৃহস্পতিবার সকাল থেকে দুজন করে যাত্রী নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রী পরিষেবা চালু করেছে অটো মালিকরা। লকডাউনের পর থেকে উত্তর ২৪ পরগনা জেলায় সম্পূর্ণ বন্ধ ছিল পরিবহন ব্যবস্থা।

যাত্রী পরিষেবার সমস্ত যানচলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল প্রশাসনের নির্দেশে। দীর্ঘ প্রায় ৬৫ দিন অতিক্রান্ত হওয়ার পর বারাকপুর পুলিশ কমিশনারেটের উদ্যোগে পুনরায় চালু করা হল বারাকপুর থেকে ডানলপ পর্যন্ত রুটে অটো চলাচল। যদিও বর্তমানে বেশ কিছু বিধি নিষেধ মেনেই যাত্রীদের ও অটো চালকদের রাস্তায় নামার অনুমতি দেওয়া হয়েছে । অটোতে যাত্রী পরিষেবা দেওয়ার জন্য প্রশাশনের পক্ষ থেকে জানানো হয়েছে প্রতি অটোতে একসাথে সর্বাধিক দুজন যাত্রীকে তুলতে পারবেন অটো চালকরা।

তবে অটো ভাড়াতেও পরিবর্তন এনেছে প্রশাসন। বারাকপুর-ডানলপ রুটে সর্বনিম্ন অটো ভাড়া নির্ধারিত হয়েছে ১৫ টাকা এবং সর্বোচ্চ অটো ভাড়া ৩০ টাকা নির্ধারিত করে দেওয়া হয়েছে। পুলিশ প্রশাসনের নির্ধারিত এই অস্থায়ী ভাড়াতে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে মাত্র দুই জন যাত্রী নিয়ে অটো চলাচল শুরু হওয়ায় অনেকটাই যাতায়াতের সমস্যা মিটল নিত্য যাত্রীদের । প্রশাসন সূত্রে খবর, করোনা পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হলে বারাকপুর শিল্পাঞ্চলেও সম্পূর্ণ স্বাভাবিক হয়ে যাবে পরিবহন পরিষেবা ।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব