লন্ডন: জয় দিয়েই নতুন ক্লাব টটেনহ্যাম হটস্পারের ম্যানেজার পদে অভিষেক ঘটল হোসে মোরিনহোর। অন্যভাবে বলতে গেলে ‘স্পেশাল ওয়ান’কে জয় দিয়েই নয়া ক্লাবে স্বাগত জানালেন হ্যারি কেনরা। প্রিমিয়র লিগে শনিবার মোরিনহোর প্রশিক্ষণাধীনে প্রথম ম্যাচে ওয়েস্ট হ্যামকে ৩-২ গোলে হারাল টটেনহ্যাম।

গত ডিসেম্বরে ম্যাঞ্চেস্টারের কোচের পদে চাকরি খোয়ানোর পর ফের কোচিংয়ের মূলস্রোতে ফেরাটা মন্দ হল না হাই-প্রোফাইল পর্তুগিজ কোচের জন্য। শনিবার ঘরের মাঠে প্রথমার্ধে স্পারসের আপফ্রন্টে তিন ফুটবলারের ১৩ মিনিটের ঝড়ে তছনছ হয়ে গেল ওয়েস্ট হ্যাম রক্ষণ। পোচেত্তিনোর কোচিংয়ে শেষদিকে যে ছন্দটার অভাব পরিলক্ষিত হচ্ছিল বারংবার, নয়া কোচের অভিষেক ম্যাচে সেই ছন্দটাই পুনরায় ফিরিয়ে আনলেন নর্থ লন্ডনের ক্লাবটির আক্রমণের ফুটবলাররা।

৩৬ মিনিটে প্রথম গোল করে এদিন টটেনহ্যামকে এগিয়ে দেন সন হিউং মিন। সাত মিনিট বাদে ব্রাজিলিয়ান স্ট্রাইকার লুকাস মৌরাকে দিয়ে গোলও করান কোরিয়ান স্ট্রাইকার। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে ১২ ম্যাচ পর প্রিমিয়র লিগে প্রথম জয়ের গন্ধ পেয়ে যায় টটেনহ্যাম। বিরতির পর মিনিট চারেকের মধ্যে গোল করে দলের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন অধিনায়ক হ্যারি কেন। ডানপ্রান্তিক ক্রস থেকে হেডে গোল করে স্পারসের সর্বকালের সেরা গোলদাতাদের তালিকায় নিজেকে তৃতীয়স্থানে তুলে আনেন তিনি। জিমি গ্রিভস (২৬৬) ও ববি স্মিথের (২০৮) পর ১৭৫ গোল করে তৃতীয়স্থানে রয়েছেন ইংরেজ অধিনায়ক।

যদিও দ্বিতীয়ার্ধে দারুণ লড়াই ছুঁড়ে দেয় ওয়েস্ট হ্যাম। ৭৩ মিনিটে মিচেল অ্যান্তোনিও এবং অতিরিক্ত সময় অ্যাঞ্জেলো ওগবোন্না গোল করলেও তা ওয়েস্ট হ্যামের সমতা ফেরা বা জয়ের জন্য যথেষ্ট ছিল না। ফলে ৩-২ গোলে ম্যাচ জিতে নিজেদের ষষ্ঠস্থানে উন্নীত লন্ডনের ক্লাবটি। ম্যাচের পর মোরিনহো বলেন, ‘আমরা কিছুটা ভাগ্যের সহায় পেয়েছি। আমি বহু বছর ধরে প্রিমিয়র লিগে কোচিং করাচ্ছি, তাই ছেলেদের বলেছিলাম বিরতিতে ৩ গোলে এগিয়ে থাকলেও ৮৫ মিনিট অবধি খেলা ওপেন থাকবে। আমার কথা ছেলেরা বুঝতে পেরেছে।’

টটেনহ্যামের হয়ে কোচিংয়ের অভিষেকে জয়ের পর স্পেশাল ওয়ানের আরও সংযোজন, ‘কীভাবে জয় এল সেটা বড় কথা নয়, তিন পয়েন্টটাই আসল। আমি ছেলেদের খুশি ফিরিয়ে দিতে চেয়েছিলাম। ওরা খুশি তাই আমিও খুশি।’