মাইকেল জ্যাকসন নাম শুনলেই হাত-পা কেমন যেন ছটপট করে। হাড়গুলোর জঙ ছাড়িয়ে নাচতে ইচ্ছে করে। “দ্য কিং অফ পপ”-র মুন ওয়াক থেকে অ্যান্টি গ্রাভিটি সত্যিই আজও বিস্ময়। তাঁর এই সৃষ্টি এখনও রহস্য। কিন্তু বিশেষজ্ঞরা আবিষ্কার করেছেন মাইকেলের অ্যান্টি গ্রাভিটি মুভমেন্টের রহস্য।
১৯৮৭ মাইকেল জ্যাকসনের অ্যালবাম “স্মুথ ক্রিমিনাল”-আমরা দেখতে পাই অ্যান্টি গ্রাভিটি মুভমেন্ট। “অ্যানি আর ইউ ওকে?”গানে জ্যাকসন হঠাত্ শরীরে উপর ভর করে সামনের দিকে ঝুঁকে আবার উঠে পড়ে। কোনও অবলম্বন ছাড়াই এমন মুভমেন্ট সত্যিই বিস্ময়। কিন্তু কীভাবে এটা সম্ভব তার প্রশ্ন মাঝের মধ্যেই চায়ের টেবিলে খুঁজে বেরায়।
তবে শরীরের এমন মুভমেন্টের পিছনের রয়েছে বিশেষ জুতো। মাইকেল ও তার সহকারীরা পরেছিলেন বিশেষ জুতো যার হিলের মধ্যে ছিল একধরনের স্লট। স্টেজের মধ্যে একধরণের পেরেক রাখা ছিল যার সঙ্গে হিলের গর্তে আটকে যাবে। এছাড়াও শরীরে জড়ানো ছিল অ্যান্টি গ্রাভিটি এফেক্ট দেওয়ার জন্য কিছু তার। অ্যান্টি গ্রাভিটি মুভমেন্ট করার জন্য আগের থেকে সব প্ল্যান করা হয়েছিল। লাইভ পারফরম্যান্সে এই মুভমেন্ট করা সম্ভব নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে এই জুতো অনুপ্রেরণা ছিল জিরো গ্রাভিটিতে ব্যবহৃত মহাকাশচারীর জুতো থেকে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব