স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: জমিজমা সংক্রান্ত পুরোনো বিবাদকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল বাঁকুড়া সদর থানা এলাকার লাপুড়িয়া গ্রাম। গ্রামের গোয়ালা ও বাউরী এই দুই পাড়ার সংঘর্ষে দশ বারোটি বাড়ি ভাঙ্গচুর ও একটি বাড়িতে আগুন লাগানোর অভিযোগ উঠছে গ্রামের গোয়ালা পাড়ার লোকেদের বিরুদ্ধে।

দমকলের একটি ইঞ্জিন গ্রামে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পৌঁছয় বাঁকুড়া সদর ও ছাতনা থানার পুলিশও। বছর ১৮ আগে একটি জমির পাট্টা পান লাপুড়িয়া গ্রামের কয়েক জন। ঐ জমি গ্রামের একাংশ খেলার মাঠ হিসেবে ব্যবহার করতে চাইলেও অন্য অংশ ঐ পাট্টা পাওয়া জমিতে বাড়ি তৈরী করে বাস করতে চান।

এই নিয়ে গোয়ালা পাড়া ও বাউরী পাড়ার মধ্যে দীর্ঘদিন ধরে মতবিরোধ ছিল। এরপর থেকে মাঝে মধ্যেই দুই পাড়ার মধ্যে বিভিন্ন ইস্যুতে গণ্ডগোল লেগেই থাকত। রবিবার পাওনা টাকা নিয়ে দুই পাড়ার মধ্যে নতুন করে ঝামেলার সূত্রপাত হয় ও পরে তা সংঘর্ষের চেহারা নেয়।

এই ঘটনার প্রেক্ষিতে গোয়াল পাড়ার লোকজন বাউরী পাড়ায় এসে বাড়ি ভাঙ্গচুর ও আগুন লাগিয়ে দিয়েছে বলে অভিযোগ উঠতে শুরু করে। যদিও গোয়াল পাড়ার তরফে বাউরী পাড়ার অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে। এই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে পুলিশ দু’পক্ষের ন’জনকে আটক করেছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও