তিমিরকান্তি পতি, বাঁকুড়াঃ  চলতি বছরেই বাঁকুড়ার তিন পুরসভার ভোট। তার আগেই শুক্রবার রাজ্যের ৯৩ টি পৌরসভার সঙ্গে জেলার বাঁকুড়া, বিষ্ণুপুর ও সোনামুখী পুরসভার ওয়ার্ড ভিত্তিক প্রার্থী পদের সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হল। জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এসের তরফে সাংবাদিকদের কাছে পাঠানো ওই সংরক্ষণ তালিকা থেকে জানা গিয়েছে।

১) বাঁকুড়া পৌরসভার মোট ওয়ার্ড সংখ্যা ২৪ টি। তার মধ্যে তপশিলী জাতির জন্য সংরক্ষিত আসনের সংখ্যা ৫টি। যার ২টি আসন মহিলাদের জন্য নির্দিষ্ট। এছাড়াও তপশিলী জাতি পুরুষ ও মহিল ৬ ,২১ ও ২২ নম্বর ওয়ার্ডে প্রতিযোগীতার সুযোগ পাবেন। এছাড়াও তপশিলী জাতির শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত ৫ ও ১৭ নম্বর ওয়ার্ড। এছাড়াও সাধারণ মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন গুলি হলো ১,৩,৪,৮,১৪ ও ২৩ নম্বর ওয়ার্ড। বাকি অসংরক্ষিত আসন ১৩ টি ওয়ার্ড হলো ২, ৭, ৯, ১০ ,১১ ,১২, ১৩, ১৫, ১৬, ১৮, ১৯, ২০ ও ২৪ নম্বর ওয়ার্ড।

২) বিষ্ণুপুর পৌরসভার ওয়ার্ড সংখ্যা ১৯ টি। এর মধ্যে তপশিলী জাতীর জন্য ৪ টি ওয়ার্ড সংরক্ষিত থাকছে। যার মধ্যে তপশিলি জাতীর পুরুষ বা মহিলা যে কেও প্রতিদ্বন্দিতা করতে পারেন ৫ ও ১৯ নম্বর ওয়ার্ডে। ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ড শুধুমাত্র তপশিলী জাতির মহিলাদের জন্য সংরক্ষিত। একই সঙ্গে সাধারণ মহিলাদের জন্য সংরক্ষিত ১,২,৭,১০,১৩ নম্বর ওয়ার্ড। বাকি ওয়ার্ড গুলি অসংরক্ষিত শ্রেণীর।

৩) সোনামুখী পৌরসভার মোট আসন সংখ্যা ১৫ টি। এর মধ্যে তপশিলী জাতির পুরুষ ও মহিলা প্রার্থীরা ৩ ও ৬ নাম্বার ওয়ার্ডে প্রতিদ্বন্দিতা করতে পারেন। শুধুমাত্র তপশিলী জাতির মহিলার জন্য সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ড। সাধারণ মহিলাদের জন্য ১,৪,১২ ও ১৫ নম্বর ওয়ার্ড সংরক্ষিত রয়েছে।