লখনউ: বেফাঁস মন্তব্যের জেরে ফের সংবাদ শিরোনামে আজম খান। কার্গিল যুদ্ধ নিয়ে বর্ষীয়ান সমাজবাদী নেতার বিতর্কিত মন্তব্য দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।

আজম খানের এই মন্তব্যের তীব্র নিন্দা করেছেন অবসরপ্রাপ্ত সেনাধ্যক্ষ জেনারেল ভিকে সিং। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গাজিয়াবাদের বিজেপি প্রার্থী বলেন, ‘ভারতীয়রা কার্গিল যুদ্ধ জিতেছিল, এই জয়কে জাতি, ধর্ম বা বর্ণের ভিত্তিতে দেখলে হবে না।’ জাতি, ধর্ম বা বর্ণের ভিত্তিতে দেশের সেনা বাহিনীকে বিভক্ত করার চেষ্টার তীব্র সমালোচনা করেছেন তিনি। এদিকে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগে আজম খানের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে নালিশ করার ইঙ্গিত দিয়েছে একাধিক রাজনৈতিক দল।

মঙ্গলবার উত্তরপ্রদেশের মানসুরিতে এক নির্বাচনী জনসভায় কার্গিল যুদ্ধের প্রসঙ্গ টেনে আনেন আজম খানা। রাজ্যের অখিলেশ যাদব সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রী দাবি করেন, ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ জয়ের পিছনে হিন্দুদের কোনও অবদান নেই। শুধুমাত্র মুসলিমদের সৈনিকদের আত্মত্যাগের জন্য কার্গিলের দুর্গম গিরি শিখরে ভারতের বিজয় কেতন ওড়ান সম্ভব হয়েছিল বলে তাঁর অভিমত। আজম খানের নিজের কথায়, ‘হিন্দুদের জওয়ানদের পক্ষে কার্গিল শিখর জয় করা সম্ভব হয়নি। একমাত্র আমাদের মুসলিম জওয়ানরা আল্লাহের নাম নিয়ে এই গিরি শিখর জয় করেছিলেন।’ মুসলিমদের মতো আর কেউ এত ভালভাবে দেশের সীমান্ত পাহারা দিতে পারে না বলেও বর্ষীয়ান এই সপা নেতার অভিমত।

লোকসভা ভোটের কথা মাথায় রেখে জাতীয় রাজনীতিতে নিজেদের ধর্মনিরপেক্ষ দল হিসাবে তুলে ধরতে মরিয়া সমাজবাদী পার্টি। এমন সময়ে আজম খানের কার্গিল মন্তব্য দলের অস্বস্তি বহুগুন বাড়াবে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের অভিমত।

– – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – – –

Comments are closed.