স্টাফ রিপোর্টার, দার্জিলিং: করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়েছে। অন্যান্য অনেক দেশের মতোই করোনা থাবা বসিয়েছে ভারতে। বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। চিন্তিত গোটা দেশ। ক্রমেই আতঙ্ক বাড়াচ্ছে মারণ করোনা। এ রাজ্যে করোনার সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই ১৫ এপ্রিল স্কুল কলেজ বন্ধ রাখার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনার জেরে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য উত্তরবঙ্গের সমস্ত অভয়ারণ্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য বন দফতর। সংক্রমণ এড়ানোর জন্য বন্ধ করা হচ্ছে একের পর এক পর্যটনকেন্দ্র। সেই পথে হেঁটেই এবার বাঙালির বহুদিনের প্রিয় ভ্রমণক্ষেত্র দার্জিলিঙে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ হল। এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে জিটিএ। নতুন করে যাতে কোনও রকম হোটেল এবং হোমস্টে-র জন্য বুকিং না নেওয়া হয়, তার জন্য বুধবার জিটিএ-র পক্ষ থেকে পর্যটন ব্যবসায়ী এবং সংগঠনের কাছে অনুরোধ করা হয়।

বুকিং বাতিলের জন্য যাতে ক্যানসেলেশন চার্জ না নেওয়া হয় সে ব্যাপারে হোটেল মালিকদের সঙ্গে কথা বলেন সংগঠনের সদস্যরা। গোটা বিশ্বজুড়ে করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়েছে তাতে সাবধানতা অবলম্বন দরকার। করোনা প্রতিরোধে তিনি সকলকে সতর্ক থাকার পরামর্শ দেন জিটিএ চেয়ারম্যান অনিত থাপা। কোনও ট্যাক্সিচালক যাতে নতুন করে পর্যটকদের নিয়ে জিটিএ এলাকায় না ঢোকেন, সেই অনুরোধ রেখেছেন তিনি।

সভায় উপস্থিত ছিলেন জিটিএ সচিব সুরেন্দ্র যাদব, দার্জিলিংঙের জেলাশাসক দীপাপ্রিয়া পি, জেলা পুলিশ সুপার অমরনাথ-সহ আরও অনেকে। পাহাড়ে সংক্রমণ যাতে না ছড়ায় তাঁর জন্য বাসিন্দা থেকে শুরু করে ব্যবসায়ীদের সতর্ক করা হয়। যারা এখন দার্জিলিঙে আছেন সেই সব পর্যটকদের পাহাড় ছাড়তে অনুরোধ করা হয়।

প্রসঙ্গত, ভারতে করোনা আক্রান্ত আরও ৭। মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন আরও এক জন। দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৯। তেলেঙ্গানায় আক্রান্তরা সবাই ইন্দোনেশিয়ার বাসিন্দা বলে জানা গিয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার রাত ৮ টা নাগাদ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই ভাষণে সিওভিআইডি ১৯ প্রতিরোধ নিয়ে কথা বলবেন বলে জানানো হয়েছে প্রধানমন্ত্রীর টুইট থেকে।

প্রধানমন্ত্রীর এই টুইটের পরে দেশ জুড়ে শুরু হয়েছে ব্যাপক চর্চা।

অন্য একটি ট্যুইটে মোদী জানিয়েছেন, করোনা ভাইরাস ও তার প্রভাব নিয়ে উচ্চস্তরের বৈঠক করবেন প্রধানমন্ত্রী। ভারতের প্রস্তুতি নিয়ে আলোচনা করবেন তিনি।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প