কলকাতা:, কমিয়ে দেওয়া হয়েছে আশা কর্মীদের উৎসাহ ভাতা। আর এভাবে ভাতা কমিয়ে দেওয়ার প্রতিবাদ জানাল পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়ন। ইতিমধ্যে এই সংগঠনের তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, ৩১ অক্টোবর আশাকর্মীদের উৎসাহ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

কিন্তু, কোনও এক অজ্ঞাত কারণে সেই টাকা থেকে ২৪০ টাকা করে কেটে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। জেলায় জেলায় এর প্রতিবাদ জানানো হবে বলে জানানো হয়েছে সংগঠনের তরফে। শুধু তাই নয়, এই সিদ্ধান্ত তুলে না নেওয়া হলে বৃহত আন্দোলনের পথে আশা কর্মীরা হাটবে বলে হুঁশিয়ারি।

অন্যদিকে, গ্রাম বাংলার স্বাস্থ্য পরিষেবা প্রদানের অন্যতম গুরুত্বপূর্ণ কর্মী তথা এএনএম-২ কর্মীরাও নানা বিষয়ে সরকারের উপর ক্ষুব্ধ। তাঁদের সংগঠনের তরফ থেকে এক সাংবাদিক সম্মেলন করা হয়েছে। এমনটাই বাংলা এক সংবাদমাধ্যমে জানানো হয়েছে। প্রকাশিত খবরে বলা হয়েছে, সেই সংবাদিক বৈঠকে অভিযোগ করা হয়েছে যে চাকরিগতভাবে তাঁদের কোনও স্থায়িত্ব নেই। এ ব্যাপারে দিনের পর দিন তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। প্রথম এএনএমদের মতো তাঁদেরও উপযুক্ত মর্যাদা দিতে হবে। সমকাজে, সম মজুরি’র দাবির পাশাপাশি তাঁরা জনসংখ্যা অনুপাতে গ্রামবাংলার স্বাস্থ্য পরিষেবার প্রথম স্তর, উপ স্বাস্থ্যকেন্দ্র বা সাব-সেন্টার করারও দাবি জানানো হয়েছে।