সিঙ্গাপুর: সাম্প্রতিক অতীতে বিশ্ব ব্যাডমিন্টন সার্কিটে সবচেয়ে বেশি চর্চা হয়েছে সম্ভবত নজোমি ওকুহারা বনাম পিভি সিন্ধুর লড়াই ঘিরে। জাপানি শাটলারের বিরুদ্ধে হায়দরাবাদি সিন্ধুর ‘ব্যাটল’ সবসময়ই থেকেছে খবরের শিরোনামে। ২০১৮ ডিসেম্বরে প্রথম ভারতীয় শাটলার হিসেবে বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস জয়ের পথে চ্যাম্পিয়নশিপ ম্যাচে ওকুহারাকেই পরাস্ত করেছিলেন পুসরেলা। শনিবার সিঙ্গাপুর ওপেনের সেমিতে চতুর্থ বাছাই সিন্ধুকে হারিয়ে মধুর প্রতিশোধ নিলেন বিশ্বের দু’নম্বর।

সিঙ্গাপুর ওপেনের শেষ চারে জাপানি শাটলারের কাছে স্ট্রেট সেটে হেরে বিদায় নিলেন বিশ্বের ছ’নম্বর সিন্ধু। কোয়ার্টারে আরেক ভারতীয় শাটলার সাইনা নেহওয়ালকে হারিয়ে শনিবার সেমিতে সিন্ধুর মুখোমুখি হন ওকুহারা। দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াই ঘিরে প্রত্যাশার পারদ চড়লেও কার্যত একপেশে ম্যাচে এদিন হায়দরাবাদিকে মাটি ধরালেন ওকুহারা। জাপানি শাটলারের পক্ষে ম্যাচের ফল ২১-৭, ২১-১১।

শনিবারের ম্যাচের আগে ১৩ বার একে অপরের মুখোমুখি হয়েছিলেন এই দুই মহিলা শাটলার। ৭-৬ ব্যবধানে কিছুটা এগিয়ে থেকে সিঙ্গাপুর ওপেনের সেমিতে নামেন সিন্ধু। কিন্তু ওকুহারার কাছে সিন্ধুর এত সহজে আত্মসমর্পণের নজির এর আগে নেই। এদিনের শেষ চারের লড়াইয়ে সিন্ধুকে দাঁড়াতেই দিলেন না প্রাক্তন বিশ্বের এক নম্বর। মাত্র ৩৭ মিনিটের লড়াইয়ে ভারতীয় শাটলারকে পরাস্ত করে ফাইনালের টিকিট নিশ্চিত করেন ওকুহারা।

প্রথম গেমে ১১-৩ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যান জাপানি শাটলার। বিরতি থেকে ফিরে সিন্ধুকে ম্যাচে ফেরার কোনওরকম সুযোগ না দিয়ে ২১-৭ ব্যবধানে প্রথম গেম পকেটে পুড়ে নেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই। দ্বিতীয় গেমেও পারফরম্যান্সে কোনও উন্নতি হয়নি পুসরেলার। ৫-১১ ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় গেমের বিরতিতে যান হায়দরাবাদি। বিরতি থেকে ফিরে ২১-১১ ব্যবধানে সহজে দ্বিতীয় গেমেও আত্মসমর্পণ করেন সিন্ধু। একইসঙ্গে বিদায় নিশ্চিত হয় তাঁর।