মস্কো:  রাশিয়ার বিমান হামলায় নতুন করে বড় ধরনের সিরিয়ায় বিপর্যয়ের মুখে ইসলামিক স্টেট। রাশিয়ার ছটি যুদ্ধবিমান আইএসের বেশ কয়েকটি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে বলে জানা গিয়েছে। বাহিনীর দাবী, এই হামলায় রীতিমত বিধ্বস্ত আইএস জঙ্গিরা। তাদের বেশ কয়েকটি ঘাঁটি ধ্বংস হয়ে গিয়েছে।
রুশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, মঙ্গলবার ছটি যুদ্ধ বিমান আকাশে ওড়ে এবং সিরিয়ার পালমিরা শহরের পূর্বে আইএসের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘাঁটি ও গোলাবারুদের কয়েকটি গুদামে হামলা চালায়। এতে আইএসের একটি বড় সামরিক ক্যাম্প, তিনটি অস্ত্র ও গোলাবারুদের গুদাম, তিনটি ট্যাংক, চারটি সাঁজোয়া যান এবং ভারী মেশিনগান বসানো আটটি গাড়ি ধ্বংস হয়েছে। এছাড়া, সামরিক ঘাঁটি থেকে বিচ্ছিন্ন করা হয়েছে বহু জঙ্গিকে। মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, সম্প্রতি এসব লক্ষ্যবস্তু চিহ্ণিত করা হয়েছিল এবং কয়েকটি চ্যানেলে এগুলোর অবস্থান দেখেই হামলা চালানো হয়।
গত শুক্রবার পালমিরা এলাকায় অভিযান চালাতে গিয়ে আইএসের ছোঁড়া ক্ষেপণাস্ত্র হামলায় একটি রুশ হেলিকপ্টার ভেঙে পড়ে। যাতে দুই পাইলট মারা যায়। কার্যত সেই হামলার প্রতিশোধ তুলতেই পালটা হামলা চালায় রাশিয়ান ফোর্স। যাতে রীতিমত আইএসের ভীত কাঁপিয়ে দিয়েছে।